“I” এর সাথে কখন is বসে জেনে নিন । Is it possible to use “is” with “I” ?

 “I” এর সাথে is বসে এ কেমন করে সম্ভব ?

সবাই এই কথা শুনলেই অবাক হবে তাই না? আসলেই হওয়ার ই মত । কারন আমারা সব সময়ই জানি I এর সাথে auxiliary verb হিসেবে “am” বসে। কিন্তু I এর সাথে is ও বসে । আমরা আজকে দেখব “I” এর সাথে কিভাবে is বসে।


 

Iএর সাথে am এর ব্যবহার -

আমারা জানি “I” মানে আমি । আমরা বাক্যে subject হিসেবে I ব্যবহার করি এবং “I” এর সাথে auxiliary verb হিসেবে am বসে। মানে “I” কে যখন আমরা subject হিসেবে ব্যবহার করব বা আমি অর্থে ব্যবহার করব তখনি “I” এর সাথে am বসবে ।

 

 >> I am a student

 >> I am a good boy

 >> I am reading book

 >> I am watching movie

 >> I am visiting my uncle house

 

এখানে প্রতিবার বাক্যগুলো খেয়াল করলে বুঝতে পারবে । এখনে I subject হিসেবে ব্যবহার করা হয়েছে এবং এখানে I এর মানে আমি

 

"I" এর সাথে is এর ব্যবহার-

“I” যদি কোন বাক্যে কেবল একটা সাধারন অক্ষর হিসেবে বোঝাতে হয় ,অর্থাৎ “I” এর মানে যদি আমি হিসেবে ব্যবহার করা না হয় তাহলে আমরা “I” এর সাথে is ব্যবহার করি। যেমন -

“ I “ is a vowel .

 

বাক্যটাকে খেয়াল করে দেখ, এখানে বুঝানো হচ্ছে I একটা word যার একটা vowel এটা বুঝানো হয়েছে। এখানে কিন্তু I এর মানে আমি নয়।

 

More example -

 

 >> “Iis the 9th letter in the English alphabet.

 >> “Iis not a consonant.

 >> “Iwas the nice movie. = ‘I” একটা ভাল মুভি।

 

এখানে সব গুলো বাক্যে “I” কে একটা Alphabet হিসেবে ব্যবহার করা হয়েছে। এখানে I এর মানে আমি নয়।

Post a Comment

0 Comments